মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুলাই ২০১৪

সমঝোতা স্মারক স্বাক্ষর


প্রকাশন তারিখ : 2014-06-30

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে এর আওতাধীন সংস্হাসমূহের Performance Management  বিষয়ে  সমঝোতা স্মারক স্বাক্ষর

রূপকল্প ২০২১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা সরকারের অন্যতম প্রধান লক্ষ্য । এ লক্ষ্য অর্জনের একটি উল্লেখযোগ্য পূর্বশর্ত হচ্ছে প্রশাসনের সকল স্তরে সুশাসন প্রতিষ্ঠা। সুশাসন প্রতিষ্ঠার জন্য একটি দক্ষ, কার্যকর ও গতিশীল প্রশাসনযন্ত্রের কোন বিকল্প নেই। এ ধরণের একটি প্রশাসন ব্যবস্থা নিশ্চিতকরণের জন্য কর্মকর্তা/কর্মচারীদের স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে দায়িত্ব পালনের পরিবেশ সৃষ্টি এবং প্রতিষ্ঠানসমূহের কর্মকান্ডের গুনগত ও পরিমাণগত মূল্যায়ন করা অত্যন্ত জরুরী।

এই লক্ষ্যকে সামনে রেখে সরকার পাবলিক সেক্টরে প্রাতিষ্ঠানিক জবাবদিহিতা, স্বচ্ছতা নিশ্চিতকরণ, সরকারী সম্পদের সুষ্ঠু ব্যবহার, প্রাতিষ্ঠানিক সাফল্যকে পরিমাপযোগ্যভাবে তুলে ধরা, সর্বোপরি প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির জন্যে ম্যানেজমেন্ট টুল হিসাবে সকল মন্ত্রণালয়/বিভাগের সাথে স্ব স্ব দপ্তর/সংস্থায় performance agreement ব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ গ্রহণ করেছে। পারফরমেন্স কন্ট্রাক্টিং ব্যবস্থায় প্রতিষ্ঠানের ভিশন, মিশনের আলোকে সুনির্দিষ্টভাবে উদ্দেশ্য নির্বাচন, উদ্দেশ্য অর্জনের জন্য কার্যাবলী নির্ধারণ ও কার্যাবলী সম্পাদনের জন্যে প্রতিষ্ঠান পর্যায়ে পর্যাপ্ত ক্ষমতা হস্তান্তর করা হয়। প্রতিষ্ঠানের সাফল্য বা ফলাফলকে পরিমাপযোগ্যভাবে উপস্থাপন, নির্ধারিত ফলাফল অর্জনের কৌশল ও তা অর্জনে সংশ্লিষ্টদের দায়িত্ব পারস্পরিক আলোচনাক্রমে যৌক্তিকভাবে নির্দিষ্ট করা হয়।

এ উদ্দেশ্যে প্রাথমিকভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে এর আওতাধীন প্রতিষ্ঠান সমূহের (BEPZA, BEZA, NGOAB, BOI, PPPO) মধ্যে একটি Memorandum of Understanding (MoU) বিগত ৩০ জুন ২০১৪ তারিখে অনুস্বাক্ষরিত হয়েছে। এই MoU এর মাধ্যমে প্রতিষ্ঠান সমূহ তাদের ভিশন, মিশনের আলোকে নির্দিষ্টকৃত উদ্দেশ্য সমূহ অর্জনের লক্ষ্যে Key Performance Indicator বা KPI লক্ষ্যমাত্রা অর্জনের ব্যাপারে চুক্তিবদ্ধ হচ্ছে।

           গভর্নেন্স ইনোভেশন ইউনিট (GIU) সামগ্রিকভাবে এই Performance Contracting এর বিষয়ে facilitator এর ভূমিকা পালন করছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে GIU ইতোমধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দকে Performance Management ও KPI বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেছে। আগামীতে সকল মন্ত্রণালয়/ বিভাগ সমূহকে performance contracting এর আওতায় আনার ক্ষেত্রেও GIU সহায়ক ভূমিকা পালন করবে।


Share with :
Facebook Facebook